এর আগে বলেছিলাম Marketing-এ Psychologyর প্রয়োজনীয়তার কথা । এবার একদম হাতে কলমে উদাহরণ দেখাচ্ছি ।
.
Marketing যেহেতু করি, সেহেতু নিজের বাজার করতে গেলও শেল্ফ ঘুরে ঘুরে দেখা, স্টক চেক করা, কম্পটিটেরের খোঁজ-খবর নেয়া, নিজের প্রডাক্টটা শেল্ফে একটু ভালভাবে সাজিয়ে দিয়ে আসা অনেকটা অভ্যাসে পরিণত হয়েছে বলা যায় । দু সপ্তাহ আগে মাসের বাজার করতে ইউনিমার্টে গিয়ে এমনই শেল্ফ ঘুরে বেড়াচ্ছি । চোখে পড়ল Nivea’র নতুন ডিওডোরেন্ট stick। বেশ প্রিমিয়াম লুকের চমৎকার আকর্ষনীয় প্যাকেজিং - দাম ৩০০ টাকা । কিনে ফেলতে যাব এমন সময় দেখি একটু পাশে নিভিয়ারই ট্রাডিশনাল কাঁচের ছোট্ট বোতলে ডিওডোরেন্ট roll on - দাম ১৮০ টাকা । দুটিই পাশাপাশি হাতে নিয়ে পরীক্ষা দেখি দুটিই আদতে প্রায় এক জিনিষ । তবে যেটির দাম ৩০০ টাকা, সেটির পরিমান 40ml, আর ১৮০ টাকারটির পরিমান 50ml ! অর্থাৎ, প্রিমিয়াম প্যাকেজিংটির দাম ১০৮% বেশী ! আবার Packaging cost হিসেব করলে ৩০০ টাকার প্লাস্টিকের বোতলটির cost অবশ্যই ১৮০ টাকা কাঁচের বোতলের চাইতে কম ! আর 10ml কম প্রোডাক্টের ব্যপারটা তো আছেই । যদিও Roll and Stick এর cost এর কিছুটা পার্থক্য আছে, তারপরও সবমিলিয়ে কম Cost কিন্তু Profit কত বেশী ! কিন্তু এই খেলাটা সম্ভব হলো কিভাবে ? আর কিছুই না - শুধুমাত্র প্যাকেজিংটাকে একটুখানি redesign করে, বেশ একটা Premium Look এনে !
নতুন প্যাক ডিজাইনটা কনজ্যুমার কিংবা শপারের মনে এমন একটি ইম্প্রেশন তৈরী করেছে যে মনে হচ্ছে এটি অন্যটির চাইতে ভাল ! Pure psychological game !
.
প্যাকেজিং-এর এই সাইকোলজিক্যাল গেমের উদাহরণ কিন্তু আমাদের আশেপাশে অনেকই আছে । আরেকটি উদাহরণ দেই । প্রাণের বিস্কুটগুলো Packaging খেয়াল করে দেখুন । বিশেষত: প্রায় ৬-৭ বছর আগে যখন প্রাণের FIT বিস্কুট launch হলো - কি অসাধারণ Innovative and Premium প্যাকেজিং ছিল ! প্রথমে অন্য অনেকের মত আমিও ভেবেছি এটি থাইল্যান্ড-মালয়েশিয়া কিংবা অন্ত:ত ইন্ডিয়ান বিস্কুট ! প্যাকেজিং দেখে বোঝার সাধ্য ছিল না যে এটি আমাদের দেশের বিস্কুট, কারণ অন্ত:ত সেই সময় পর্যন্ত আমাদের দেশের বিস্কুটের প্যাক ডিজাইন খুবই সাধারণ ও সেই ট্রাডিশনাল রকমের ছিল । এরপর একে একে এলো প্রাণের আরোও কিছু চমৎকার ডিজাইনের বিস্কুটের প্যাকেজিং – Potata, FunCrack, Europa ইত্যাদি । হঠাৎ করে দেখলে বোঝাই যায় না যে এগুলো বিদেশী নয়, আমাদের দেশেরই প্রোডাক্ট । এখন প্রায় সব বড় বড় বিস্কুটের ব্রান্ডই চমৎকার সব প্যাকেজিং করছে ! পুরো ক্যাটাগরীর প্যাকেজিংএর এই প্রিমিয়ামনেসের জন্য প্রাণ ধন্যবাদ পেতেই পারে । বিশেষত: ধন্যবাদ দেয়া উচিৎ Jakariaভাইকে, যার মাথা থেকেই মূলত: এই সেইদিন পর্যন্তও প্রাণের বেশীরভাগ বিস্কুটের প্যাকেজিংএর আইডিয়াগুলো বের হয়েছে ।
.
Packaging মার্কেটিং এর অন্যতম ক্রিটিক্যাল একটি 'P' । আর এই 'P' তে কনজ্যুমার সাইকলজীর খেলাটা খুব দক্ষ ভাবেই খেলা হয় । ডিজাইন করতে গিয়ে খেয়াল রাখতে হয় আকার-আকৃতি, রং-শেড, ম্যাটারিয়াল সহ আরও নানা জিনিষের Psychological impact - এর উপর । পুরোটাই এক দারুণ মাইন্ড গেম !
.
তাই যদিও আমাদের দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে BBA-MBA তে 'Psychology' কোর্সটা সাধারণত: GED হিসেবে পড়ানো হয়, তবে মার্কেটিং প্রফেশনের জন্য Psychology বোঝাটা খুবই জরুরী, এবং আমার কাছে তা অংক বোঝার চাইতে কোন অংশেরই কম জরুরী নয় ।
আমাদের পোষ্ট গুলো ভালো লাগলে আমাদের পেইজ এ লাইক দিন এবং শেয়ার করুন। ধন্যবাদ।
0 Comments