Nataisuto

বিরিশিরি নেত্রকোনা।।

#বিরিশিরি
যারা সময়ে অভাবে লং ট্যুর দিতে পারছেন না তারা কোন এক বৃহস্পতিবার চলে যেতে পারেন বিরিশিরি। বিরিশিরি নেত্রকোনা জেলার সীমান্তবর্তী একটা ছোট্ট নির্মাধীন শহর। সোমেশ্বরী নদীর পাশ ঘেসে গড়ে ওঠা বিরিশিরি এখনও তেমন অাধুনিকতার ছোয়া পায়নি।
আমারা ছিলাম ৮ জন। ঢাকা থেকে ভাড়া করা গাড়িতে সকাল ৬ টায় রওনা হয়ে যাই। প্লান ছিলো ৫ টায় বের হয়ে গাজিপুরের জ্যাম এড়িয়ে যাওয়া। কিন্তু কপাল খারাপ থাকলে ট্যুরমেট একটা না একটা ঘুমে মগ্ন থাকবেই। ২ ঘন্টা খেয়ে দিসিলো গাজিপুরের জাম। আমার বিরিশিরি পৌছাই তখন ১২ টা।  সূর্য মাথার উপর।  বলে রাখা ভালো, বিরিশিরির ওয়োদার একটু চরম।  শীতকালে বেশী ঠান্ডা, গরমে বেশী গরম। মোবাইলে রিয়েল ফিল ৪৪ ডিগ্রি দেখাচ্ছিলো । ডিরেক্ট নেমে পড়ি সোমেশ্বরীর জলে। প্রায় এক দেড় ঘন্টা ঝাপাঝাপি করে স্বর্ণা  গেস্ট হাউজ &রেস্টুরেন্টে ৬০ টাকায় কই মাছ, ডাল, ভাত খেয়ে নেই পেট পুরে। হালকা রেস্ট নিয়ে বের হই সীমান্তর পথে। ৫ টাকা নৌকা ভাড়া দিয়ে ওপায় গিয়ে দামাদামি করে ৫০০ টাকায় অটো রিজার্ভ করি। চলে যাই ডিরেক্ট বিজিবি ক্যাম্পে।  একে একে কমলা বাগান, আশের পাশের দু একটা পাহাড়ে যাই।  ফেরার পথে দেখে আসি চীনামাটির পাহাড় & নীল পানির লেক। হ্যা পানি অসম্ভব রকমের নীল।  ফটোতে যেমন ঠিক তেমনি নীল। সূর্যাস্ত দেখি পাহাড়ে চূড়া থেকে। তারপর ফিরে যাই শহরে। রাতেই ডিরেক্ট ঢাকা ব্যাক করি ।

ঢাকা থেকে বিরিশিরির ডিরেক্ট বাস অাছে। সার্ভিস তেমন ভালোনা।  ভাড়া ৩৫০-৪০০ টাকা। সুবিধা হয় এনা বা সৌখিনে ময়মনসিংহ (ভাড়া ২২০ টাকা)  তারপর বাস (ভাড়া ৬০-৮০ টাকা)  অথবা সিএনজি (১৫০ টাকা)  তে ডিরেক্ট বিরিশিরি । রাতে থাকার জন্য কয়েকটি রিসোর্ট বা গেস্ট হাউস আছে।


আমার সময়ের অভাবে সন্ধ্যার সোমেশ্বরী,  বিরিশিরির যাদুঘর দেখতে পারিনি।
খরচ:
হায়েচ ভাড়া ৮০০০/৮= ১০০০ টাকা
সকালের নাস্তা (চৌরাস্তায়)= ৪০ টাকা
দুপুরের খাবার ( কই মাছ, ভাত,  ডাল) = ৬০ টাকা
অন্যান্য ১০০-২০০ টাকা

বিরিশিরি যথেস্ট পরিস্কার পরিচ্ছন্ন। ময়লা আবর্জনা, পানির বোতল নদীতে বা যেখানে সেখানে ফেলবেন না ।

Post a Comment

0 Comments