Nataisuto

let's go আড়িয়াল বিল, মুন্সিগঞ্জ




নীলাভ জলরাশি, ছোট ছোট সাদা মেঘ, ঘন নীল আকাশ। সবুজ কচুরিপানা, অজস্র শাপলা ফুল, আর মাঝেমাঝে কিছু হিজল গাছ। কোথাও বা উড়ে যায় পানকৌড়ি।

 জংলা মতন জায়গায় পাশ দিয়ে যাওয়ার সময় শোনা যায় অসংখ্য পাখির ডাক। কদাচিৎ চোখের সামনে দিয়ে ডানা মেলে দেয় শাদা বক। বিশুদ্ধ বাতাস টেনে নিই বুকভরে। হাত বাড়িয়ে তুলে নিই শাপলা ফুল। নৌকা থেকে ঝাঁপ দেই জলে, সাঁতরাই কিছুক্ষণ।


অসাধারণ এই জায়গা আড়িয়াল বিল। একদিনের ট্যুরে ঘুরে আসতে পারেন সহজেই।

যেভাবে যাবেনঃ-

গুলিস্তান থেকে মাওয়াগামী কোনো বাসে উঠে পড়ুন। 'ইলিশ' পরিবহনে ওঠাই ভালো। লোকাস বাস আমাদের ভুগিয়েছে। ভাড়া ৫০-৬০ টাকা। নেমে যাবেন শ্রীনগর ছনবাড়ি।
সেখান থেকে অটো নিন গাদিঘাট ব্রিজ পর্যন্ত। ভাড়া : রিজার্ভ ১০০-১৫০ টাকা। (আপনার দরাদরির ওপর নির্ভর করবে।)
সেখান থেকে নৌকা অথবা ট্রলার নিয়ে নিন। নৌকায় ভাড়া কম। ইঞ্জিন চালিত নৌকায় ভাড়া একটু বেশি। নৌকা বা ট্রলার পাবেন ৫০০-১০০০ টাকার মধ্যে ৩/৪ ঘন্টার জন্য। এখানে ব্যাপক দরকষাকষি করতে হবে।
তারপর নৌকায় ঘুরে দেখুন পুরো বিল। নৌকার চেয়ে ইঞ্জিনচালিত বড় নৌকাগুলোই ভালো, ছড়িয়ে ছিটিয়ে বসা যায়, রিস্ক কম এগুলোয়। আর অবশ্যই দেখে নেবেন নৌকায় শামিয়ানা যেন থাকে, নইলে রোদে কিন্তু অসুস্থ হয়ে যাবেন। পর্যাপ্ত শুকনো খাবার আর পানি নিয়ে যাবেন। বিলের মাঝখানে খাবার পানি পাওয়া যাবে না। রোদে ডিহাইড্রেশন হতে পারে তাই পানি পর্যাপ্ত থাকা দরকার। এরপর ঘুরে, যেভাবে গেছেন ঠিক সেভাবেই ব্যাক করবেন।
*সানগ্লাস, ক্যাপ, ছাতা নিয়ে যাওয়া ভালো


(বোতল বা প্যাকেট যেখানে সেখানে না ফেলে পরিবেশ সংরক্ষণ করুন। আপনার এই সামান্য কাজই পরিবেশের সৌন্দর্য ধরে রাখবে আরও অনেকদিন।)

হ্যাপি ট্রাভেলিং...

Post a Comment

0 Comments